মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Rajasthan: ভোটমুখী রাজস্থানে ইডি, সিবিআইয়ের হানা, ক্ষমতায় ফিরতে একগুচ্ছ প্রতিশ্রুতি কংগ্রেসের

Pallabi Ghosh | ২৭ অক্টোবর ২০২৩ ১৪ : ৩৮Pallabi Ghosh


আবু হায়াত বিশ্বাস, দিল্লি: ‘‌কাম কিয়া দিল সে, কংগ্রেস ফির সে।’‌ রাজস্থানের ভোটে কংগ্রেসের ক্যাচ লাইন এটাই। পাঁচ বছর অন্তর যে রাজ্যের পালা বদল হয়, সেই রাজ্যে ফের ক্ষমতায় ফিরতে মরিয়া কংগ্রেস। মরু রাজ্যের বিধানসভা ভোটের ইতিহাস বলছে, তিন দশকের বেশি সময় ধরে ‘‌রিওয়াজ’ হয়ে গেছে পাঁচ বছর অন্তর রাজ্যের পালা বদলের। এবার সেই রিওয়াজ বদলের ডাক দিয়েছে হাত শিবির। মরুরাজ্যে ক্ষমতায় ফিরতে কোনও ত্রুটি রাখছেন না মুখ্যমন্ত্রী অশোক গেহলট। নির্বাচন ঘোষণার আগে একাধিক জনমোহিনী প্রকল্পের সূচনা করেছিলেন। নির্বাচন ঘোষণার পরেও একের পর এক প্রতিশ্রুতি দিয়ে চলেছেন তিনি। রাজস্থানে তখত দখলে রাখতে ৭ গ্যারান্টির ঘোষণা করেছে কংগ্রেস। দলের প্রতিশ্রুতি ফের ক্ষমতায় ফিরলেই গ্যারান্টি বাস্তবায়ন করবে কংগ্রেস। দলের দাবি, গেহলট সরকার রাজ্যে যে উন্নয়নমূলক কাজ করেছেন, তাতে এবার দীর্ঘদিনের পরম্পরার বদল হবেই। রাজ্যের স্বাস্থ্য প্রকল্প চিরঞ্জীবী যোজনার বীমার অঙ্ক বৃদ্ধি থেকে ‘ইন্দিরা গান্ধী স্মার্টফোন যোজনার’ মাধ্যমে মহিলাদের বিনামূল্যে মোবাইল বিলি করছে কংগ্রেস সরকার। যার ভাল প্রভাব পড়ছে মরুরাজ্যের প্রত্যন্ত এলাকায়। দলের নেতারা দাবি করছেন, রাজস্থানের কংগ্রেস সরকার উন্নয়নে ভর করে ভোটে জিতবে।
কংগ্রেসের দেওয়া গ্যারান্টির তালিকায় যেমন রয়েছে রাজ্যের মহিলাদের আর্থিক সহায়তারা কথা। তেমনই রয়েছে পুরনো পেনশন যোজনা বহাল রাখার ঘোষণা। রয়েছে ২ টাকা কেজি দরে পশু পালকদের কাছ থেকে গোবর কেনার গ্যারান্টিও। কংগ্রেসের গ্যারান্টির তালিকায় রয়েছে, রাজ্যের ১ কোটির বেশি পরিবারকে ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ার কথা। রয়েছে প্রত্যেক পরিবারের মহিলা প্রধানদের বছরে ১০ হাজার টাকার আর্থিক সহায়তা। প্রত্যেক পড়ুয়াকে ইংরেজি মাধ্যমে শিক্ষা, ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে দুর্যোগ ত্রান বীমার গ্যারান্টি। কলেজের প্রথম বর্ষের পড়ুয়াদের ল্যাপটপ/‌ট্যাবলেট দেওয়ার ঘোষণাও। সব মিলিয়ে রাজ্যের মানুষের জনসমর্থন আদায়ে কোনও ত্রুটি রাখছে না কংগ্রেস। অন্যদিকে, বিজেপির হাতিয়ার দুর্নীতি। মহিলা সুরক্ষায় ব্যর্থতা নিয়ে সরব গেরুয়া শিবির। বিজেপি নেতাদের বক্তব্য, ‘‌গেহলট সরকারের পাঁচ বছরে কেবল উন্নয়নের নামে ফাঁপা বুলি দিয়ে বোকা বানিয়েছে জনগণকে। বাস্তবে উন্নয়ন কিছুই হয়নি। না কর্মসংস্থান হয়েছে, না শিক্ষিত বেকারদের মিলেছে ভাতা। ওদের চাই কেবল ক্ষমতা।’‌ দলের আরও বক্তব্য, কংগ্রেসের জঙ্গলরাজে রাজস্থানের মানুষ ত্রস্ত। গেহলট সরকারের বিদায়ের জন্য মানুষ মুখিয়ে আছে। তবে বিজেপি নেতারা মুখে যাই বলুন না কেন, দলীয় কোন্দলে জেরবার রাজস্থান বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখওয়াতের সঙ্গে বনিবনা হচ্ছে না রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়ার। বিজেপি মুখ্যমন্ত্রী চেহারা ছাড়াই ওই রাজ্যে লড়ছে।
এদিকে, ভোটের দিন এগিয়ে আসতেই রাজ্যে কংগ্রেস নেতাদের হেনস্থা শুরু হয়েছে কেন্দ্রীয় এজেন্সির। দলের অভিযোগ, রাজ্যে বিজেপি হার নিশ্চিত বুঝেই ইডিকে নামিয়েছে। উল্লেখ্য, বৃহস্পতিবার রাজ্যের কংগ্রেস সভাপতি গোবিন্দ সিং ডোটাসরা ও বিধায়ক প্রকাশ হুদালার বাড়িতে হানা দিয়েছিল ইডি। ওই দিনই মুখ্যমন্ত্রী অশোক গেহলটের পুত্র বৈভব গেহলটকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠায় ইডি। ভোট মুখী রাজ্যে কেন্দ্রীয় এজেন্সির হানায় প্রতিহিংসার রাজনীতি দেখছেন কংগ্রেস নেতারা। শুক্রবার অশোক গেহলট অভিযোগ করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইশারায় নাচছে ইডি, সিবিআই এবং আয়কর বিভাগ। ‌




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...

পরিকাঠামো উন্নয়নে বিশেষ অগ্রাধিকার ত্রিপুরার সরকারের...

দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর...

রাহুল গান্ধী সন্ত্রাসবাদী! বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর...

কেরালায় ফের হানা নিপা ভাইরাসের, একজনের মৃত্যুতে ঘরবন্দি করা হল ১৫১ জনকে...

নতুন সিম কার্ড নিতে চান, দেখে নিন নতুন কিছু নিয়ম ...

হেনস্থার অভিযোগ জানাতে গিয়ে গ্রেপ্তার মহিলা, পুলিশের কীর্তি জানলে চমকে যাবেন ...

উৎসবের আবহে ত্রিপুরায় উদ্ধার ১১ কোটি টাকার নেশার সামগ্রী, আটক এক মহিলা সহ দুই পুরুষ ...

বালিকাকে অপহরণ করে খোলা মাঠে যৌন নির্যাতন, ভিডিও করে ছড়িয়ে দিল সমাজমাধ্যমে ...

গিরগিটি মেশানো মিড ডে মিল খেয়ে অসুস্থ অসংখ্য পড়ুয়া, হাসপাতালে ভর্তি ৬৫...

ছত্তিশগড়ে ফের বন্দেভারতে পাথর, গ্রেপ্তার করা হল পাঁচজনকে...



সোশ্যাল মিডিয়া



10 23